রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ১১:০০ পূর্বাহ্ন

ডেইরি উন্নয়নে নতুন বোর্ড হচ্ছে

সিরাজগঞ্জ টাইমস ডেস্ক:
  • সময় কাল : সোমবার, ১৪ নভেম্বর, ২০২২
  • ২০ বার পড়া হয়েছে

দুধ ও দুগ্ধজাতীয় পণ্যের উৎপাদন বাড়াতে দেশে প্রথম ডেইরি উন্নয়ন বোর্ড করতে যাচ্ছে সরকার। সুষম পুষ্টিমান সম্পন্ন খাদ্য হিসেবে ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদাপূরণে দুধ এবং দুগ্ধজাতীয় পণ্যের উৎপাদন করা প্রয়োজন। দুধ এবং দুগ্ধজাতীয় পণ্যের উৎপাদনে সংশ্লিষ্ট বিকাশমান খামারি ও শিল্পের প্রসার ও উন্নয়ন করা এবং নিরাপদ খাদ্য হিসেবে উৎপাদিত দুধ এবং দুগ্ধজাতীয় পণ্যের মান নির্ধারণ ও প্রয়োগ এবং সরবরাহ নিশ্চিত করার বিধানযুক্ত করে এই প্রথম বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড আইন ২০২২, এমন সুবিধাদি অন্তর্ভূক্ত করে আইনের খসড়া চূড়ান্ত অনুমোদনের জন্য আজ সোমবার মন্ত্রিসভায় উত্থাপন করা হচ্ছে। গতকাল রোববার মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো আইনের সারসংক্ষেপে বলা হয়, দেশের সুষম খাদ্য হিসাবে দুধ এবং দুগ্ধজাতীয় পণ্যের উৎপাদন বৃদ্ধি, মান নির্ধারণ ও নিয়ন্ত্রণ এবং বাজারজাতকরণ সংশ্লিষ্ট বিষয় ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণের নিমিত্তে একটি বোর্ড প্রতিষ্ঠাকল্পের প্রয়োজন। আইনের শিরোনামে বলা হয় : এই আইন বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড আইন ২০২২, নামে অবহিত হবে। ইহা সরকারি গেজেট প্রজ্ঞাপন দ্বারা যে তারিখ নির্ধারণ করিবে সেই তারিখ থেকে কার্যকর হবে। যা সারাদেশের জন্য প্রযোজ্য হবে।
আইনের সংজ্ঞায় বলা হয় : ডেইরি অর্থ গবাদিপশু, অর্থাৎ গরু, মহিষ, ছাগল, ভেড়া থেকে আহরিত দুধ এবং দুধ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে দুগ্ধজাত পণ্য, যাহা শিশুসহ সকল মানুষের নিরাপদ খাদ্য এবং তা উৎপাদন, সংরক্ষণ ও ব্যবস্থাপনাকে বুঝাইবে।

বোর্ড গঠন হবে কীভাবে : এই আইন প্রবর্তনের পর, সরকার এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে, সরকারি গেজেট দ্বারা বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড নামে একটি বোর্ড গঠন করবে। বোর্ডের একটি সংবিধিবন্ধ সংস্থা হবে এবং স্থায়ী ধারাবাহিকতা ও একটি সাধারণ সিলমোহর থাকবে এবং স্থাবর ও অস্থাবর উভয় প্রকার সম্পত্তি অর্জন করবে। অধিকার রাখিবার ও হস্তান্তর করিবার ক্ষমতা থাকবে এবং বোর্ডের নামে মামলা করা যাবে এবং বোর্ডও মামলা করতে পারবে সেই ক্ষমতা রাখা হয়েছে।
পরিচালনা ও প্রশাসন : বোর্ডের পরিচালনা ও প্রশাসন একটি পর্ষদের অধিন্যস্ত থাকবে এবং বোর্ড যেকোন ক্ষমতা প্রয়োগ করতে পারবে।

পরিচালনা পর্ষদ : এ আইনে ১৭ সদস্য বিশিষ্ট পরিচালনা পর্ষদ থাকবে। এতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হবেন পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, প্রতিমন্ত্রী হবেন কো-চেয়ারম্যান, সদস্য সচিব হবেন নির্বাহী পরিচালক, বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড। এছাড়া সদস্যরা হবেন, একজন এমপি, সচিব মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান, অর্থ বিভাগের একজন যুগ্মসচিব, কৃষি মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা বিভাগের একজন, বাণিজ্য মন্ত্রণালয়ের একজন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এজন যুগ্মসচিব। এছাড়া প্রাণিসম্পদ অধিদফতরের ডিজি এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের ডিজি, বিভাগীয় প্রধান ডেইরি বিজ্ঞান বিভাগ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, (পদাধিকার বলে) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সদস্য পরিচালক (প্রাণিসম্পদ) পদাধিকার বলে, সরকার কর্তৃক নিবন্ধিত দুগ্ধ সমবায় সমিতির ২ জন তার মধ্যে ১ জন পুরুষ ও ১ জন মহিলা হবেন।

দণ্ড বিধি : কোনো ব্যক্তি অপরাধ করলে সেই ব্যক্তি ধারা ১২ এর উপধারা (২) এবং ধারা ১৩ এর উপধারা (৪) এ বর্ণিত অপরাধ করিলে অনূর্ধ্ব ২ বছর কারাদণ্ড বা অনধিক ৫ লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান যুক্ত করা হয়েছে।

কোম্পানি কর্তৃক অপরাধ : কোনো কোম্পানি কর্তৃক এই আইনের অধীনে কোনো অপরাধ সংঘটিত হলে উক্ত অপরাধে কোম্পানির পরিচালক, অংশীদার, প্রধান নির্বাহী, ম্যানেজার, সচিব বা অন্য কোনো কর্মকর্তা বা প্রতিনিধি উক্ত অপরাধ সংঘটিত হয়েছে বলে গণ্য হবে। এ বিধান যুক্ত করা হয়েছে। এছাড়া খসড়া আইনে নতুন কিছু বিধিমালা যুক্ত করা হবে বলে জানা গেছে।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102