• রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন
শিরোনামঃ
নির্বাচনি ইশতেহার বাস্তবায়নের নির্দেশনা আসছে ডিসি সম্মেলনে উন্নয়নশীল দেশ হওয়ার পরও ৩ বছর শুল্ক সুবিধা পাবে বাংলাদেশ ৫০ হাজার টন পেঁয়াজ আসছে ভারত থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নতুন ৭ প্রতিমন্ত্রীর শ্রদ্ধাঞ্জলি এপ্রিলে শেষ হচ্ছে থার্ড টার্মিনাল নির্মাণ, চালু অক্টোবরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৫ সদস্যের কমিটি দেশে এখন ভোটার ১২ কোটি ১৮ লাখ প্রথম অফশোর ব্যাংকিং আইন হচ্ছে, সংসদে বিল আরসিবিসির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা চলবে বেইলি রোডে প্রাণহানির ঘটনায় ভারতের প্রধানমন্ত্রীর শোক যে কোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম সেনাবাহিনী গড়ে তোলা হবে রবিবার শুরু হচ্ছে ডিসি সম্মেলন, লক্ষ্য ‘দক্ষ ও স্মার্ট’ প্রশাসন আস্থার প্রতিদান দেবেন, নতুন প্রতিমন্ত্রীদের আশ্বাস জিয়াউর রহমান, সায়েম ও মোশতাকের ক্ষমতা দখল ছিল বেআইনি গণমাধ্যমকে আরো শক্তিশালী করতে প্রস্তুত সরকার: তথ্য প্রতিমন্ত্রী জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণের প্রজ্ঞাপন জারি ঈদযাত্রায় ট্রেনের বগি বাড়ানো হবে: রেলমন্ত্রী আহতদের চিকিৎসার দায়িত্ব সরকারের ‘দোষীদের শাস্তির আওতায় আনতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী’ প্রকৃত দাবিদারের দাবি স্বল্প সময়ে বুঝিয়ে দিন

ট্রেন টিকিটে বাধ্যতামূলক হলো এনআইডি

সিরাজগঞ্জ টাইমস / ৩৩ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩

সারা দেশের আন্তঃনগর ট্রেনের টিকিটে গতকাল থেকে বাধ্যতামূলক করা হয়েছে জাতীয় পরিচয়পত্র (এনআইডি)। একইসঙ্গে রেলওয়ের টিকিটিং ব্যবস্থা ও টিকিট চেকিং ব্যবস্থায় পস মেশিন চালু করা হয়েছে। তবে প্রাথমিকভাবে সারা দেশে ১০০টি পস মেশিন চালু করা হয় বলে জানা গেছে। কাউন্টার থেকে টিকিট নিতে এনআইডি কার্ড প্রদর্শন করতে হবে যাত্রীদের। আর অনলাইনে টিকিট কিনতে এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এ ছাড়া পাসপোর্ট অথবা জন্মনিবন্ধনের মাধ্যমেও টিকিট পাওয়ার সুযোগ রাখা হয়েছে। এসব আয়োজনের মাধ্যমে রেলের টিকিটে কালোবাজারি রোধ করা সম্ভব হবে বলে মনে করে রেলপথ মন্ত্রণালয়।

গতকাল কমলাপুর রেলস্টেশনে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে রেজিস্ট্রেশন করে রেলওয়ের টিকিটিং ব্যবস্থা চালু ও টিকিট চেকিং ব্যবস্থায় পস মেশিন হস্তান্তর উপলক্ষে কমলাপুর রেলওয়ে স্টেশন পরিদর্শন করেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।
এ সময় মন্ত্রী বলেন, যাত্রীদের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য আমরা একাধিক কার্যক্রম হাতে নিয়েছি। এতদিন টিকিটপ্রাপ্তির ক্ষেত্রে যে অভিযোগ ছিল, তা থেকে বের হওয়ার জন্য ‘টিকিট যার ভ্রমণ তার’ কার্যক্রম আমরা শুরু করেছি। এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন ছাড়া কেউ টিকিট কিনতে পারবেন না। মন্ত্রী বলেন, ‘যাত্রীরা যাতে কোনো প্রকার কালোবাজারি ছাড়াই নিজের টিকিট নিজে কাটতে পারেন সেটি করার জন্যই আমরা টিকিটে জাতীয় পরিচয়পত্র সংযোজন করেছি। এটিই শেষ নয়, প্রয়োজনে আমরা আরও সংস্কার করব। এখন শুধু আন্তঃনগর ট্রেনে এর ব্যবস্থা চালু করা হচ্ছে, পর্যায়ক্রমে লোকাল ট্রেনেও এটি কার্যকর করা হবে। এখন থেকে অন্যের টিকিটে ভ্রমণ করলে বিনা টিকিটের যাত্রী হিসেবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া টিটিইদের কাছে পস মেশিন সরবরাহ করা হচ্ছে। এর মাধ্যমে তারা বিনা টিকিটের যাত্রীদের কাছ থেকে টাকা সংগ্রহ করবে এবং এ টাকা সরাসরি সরকারি কোষাগারে জমা হবে।’

কমলাপুর রেলস্টেশন পরিদর্শনের সময় বাংলাদেশ রেল?ওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম থেকে নিজস্ব প্রতিবেদক জানান, কালোবাজারি ঠেকাতে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ দিয়ে আন্তঃনগর ট্রেনের টিকিট সংগ্রহ শুরু করা হয়েছে। গতকাল বেলা ১১টায় চট্টগ্রাম স্টেশন চত্বরে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন এ কার্যক্রম উদ্বোধন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর