• মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:৪৭ অপরাহ্ন
শিরোনামঃ
তথ্যপ্রযুক্তি খাতে করারোপ হচ্ছে না ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলতে বাধা নেই টেলিটক, বিটিসিএলকে লাভজনক করতে ব্যবস্থা নেয়ার সুপারিশ ভারত থেকে ২শ কোচ কেনার চুক্তি বেসরকারি কোম্পানি চালাতে পারবে ট্রেন দেশে মাথাপিছু আয় বেড়ে ২৭৮৪ ডলার ৫ জুন বাজেট অধিবেশন শুরু চালু হচ্ছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক শান্তি পুরস্কার বুদ্ধ পূর্ণিমা অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বার্তা পাঠ করলেন বিপ্লব বড়ুয়া ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক নিত্যপণ্যের বাজার কঠোর মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর উত্তরা থেকে টঙ্গী মেট্রোরেলে হবে নতুন ৫ স্টেশন এমপিও শিক্ষকদের জন্য আসছে আচরণবিধি সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে কাজ করছে: পরিবেশমন্ত্রী বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী কানাডা মেট্রোরেলে ভ্যাট এনবিআরের ভুল সিদ্ধান্ত ২৫ মে বঙ্গবাজার কমপ্লেক্সের নির্মাণ কাজের উদ্ভোধন করবেন প্রধানমন্ত্রী সাগরে মাছ ধরা ৬৫ দিন বন্ধ বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে তিনজন নিহত বঙ্গবন্ধু ‘জুলিও কুরি’ পদক নীতিমালা মন্ত্রিসভায় উঠছে

টেকসই পোশাক শিল্প গড়তে ঢাকায় বসছে আন্তর্জাতিক সম্মেলন

সিরাজগঞ্জ টাইমস / ৫৬ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ১৩ মার্চ, ২০২৩

বাংলাদেশে টেকসই পোশাক উৎপাদনের সুযোগ ও সম্ভাবনা বিষয়ে  আগামী ১৬ই মার্চ ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক সম্মেলন ও প্রদর্শনী। সম্মেলনে বিভিন্ন সেশনে আলোচনা করবেন দেশি-বিদেশি ৬০ জনেরও বেশি বক্তা। এ ছাড়া অংশ নেবে ২০টিরও বেশি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান। বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের আয়োজনে সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের এই চতুর্থ সংস্করণের সম্মেলনে আলোচ্যসূচিগুলোর মধ্যে রয়েছে সার্কুলারিটি, কার্বন নিঃসরণ হ্রাস, ক্লাইমেট অ্যাকশন, নবায়নযোগ্য জ্বালানির দিকে অগ্রযাত্রা ও মানবাধিকার বিষয়ক ডিউ ডিলিজেন্স ইত্যাদি।

সাম্প্রতিক বছরগুলোতে ফ্যাশন সোর্সিং কার্যনির্বাহীদের কাছে সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্মেলন হিসেবে বিবেচিত। চতুর্থ সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের বক্তাদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন- বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র এবং সাবেক বিজিএমইএ সভাপতি মো. আতিকুল ইসলাম এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী।

এ ছাড়া বক্তব্য দেবেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের প্রধান ও রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, বিজিএমইএ সভাপতি এবং জায়ান্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ফারুক হাসান, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর টুমো পোটি আইনেনসহ আরও অনেকে।

সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের আয়োজক মোস্তাফিজ উদ্দিন বলেন, প্রত্যেক বড় ফ্যাশন ব্র্যান্ডগুলোর নিকট আলোচনার বিষয় এখন একই, আর সেটি হলো ‘নেট জিরো’ লক্ষ্য পূরণের জন্য আমরা কীভাবে আমাদের কার্বন নিঃসরণ কমাতে পারি। তিনি বলেন, কার্বন নিঃসরণ কমানো এবং সাসটেইনিবিলিটি পারফরমেন্সে ভালো করার বিভিন্ন চ্যালেঞ্জগুলো ও পন্থা নিয়ে দিকনির্দেশনামূলক আলোচনা ও মতবিনিময় করার একটি কার্যকর ক্ষেত্র তৈরি করেছে সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম। আর এ কারণেই এ সম্মেলন সবার কাছে এতটা গুরুত্বপূর্ণ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর