বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০১:৪২ অপরাহ্ন

জাতীয় যুব দিবস আজ, ২১ সফল যুবক পাচ্ছেন জাতীয় যুব পুরস্কার

ঢাকা অফিস :
  • সময় কাল : মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২
  • ৪৪ বার পড়া হয়েছে

‘প্রশিক্ষিত যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ মঙ্গলবার (১ নভেম্বর) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে জাতীয় যুবদিবস ২০২২ উদযাপিত হবে। দিবসটিতে ২১ জন সফল যুবককে জাতীয় যুব পুরস্কার প্রদান করা হবে।

সোমবার (৩১ অক্টোবর) সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় যুব দিবস ২০২২ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের অনলাইনে ব্রিফ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।

সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন, যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক (গ্রেড-১) মো. আজহারুল ইসলাম খান ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, প্রতিবছরের ন্যায় এ বছরও আমরা নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় যুবদিবস উদযাপন করছি। এ বছর আত্মকর্মসংস্থানে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতি স্বরূপ ১৫ জন আত্মকর্মী এবং স্বেচ্ছাসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের জন্য ৬ জন যুবসংগঠক অর্থাৎ মোট ২১ জন সফল যুবককে জাতীয় যুব পুরস্কার ২০২২ প্রদান করা হবে।

তিনি আরও বলেন, দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে এবং মাঠ পর্যায়ে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে-যুব র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান, যুব পুরষ্কার বিতরণ, যুবদের উৎপাদিত পণ্যের ডিসপ্লে, যুব ঋণ বিতরণ, প্রশিক্ষণ সনদ বিতরণ, রক্তদান কর্মসূচির আয়োজন, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন ইত্যাদি।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এ সময়ে যুব উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

তিনি বলেন, যুব উন্নয়ন অধিদফতরের শুরু থেকে জুন ২০২২ পর্যন্ত ৬৭ লাখ ৬৫ হাজার ৪৯ জন যুবকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রশিক্ষিত যুবদের মধ্যে ২৩ লাখ ৩২ হাজার ৪৪১ জন যুব আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। চলতি অর্থ বছরে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৬৯ হাজার ৯ জন। এছাড়া ন্যাশনাল সার্ভিস কর্মসূচির মাধ্যমে ইতোমধ্যে প্রায় ২ লাখ ৩২ হাজার ৯৯৬ জন শিক্ষিত বেকার যুবক ও যুব নারীকে ২ বছরের জন্য অস্থায়ী কর্মসংস্থানে নিযুক্ত করা হয়েছে। কোভিড পরিস্থিতির কারণে আমরা অনলাইন প্ল্যাটফর্মে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নিয়েছি।

তিনি আরও বলেন, শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১০ লাখ যুবদের মধ্যে প্রায় ২২৬৩ কোটি টাকার যুব ঋণ বিতরণ করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০ জানুয়ারি ২০২১ হতে সাড়ে তিন লাখ টাকা হারে উদ্যোক্তা ঋণ প্রদান করা হচ্ছে। এছাড়াও কর্মসংস্থান ব্যাংক ও এনআরবিসি ব্যাংকের সাথে ঋণ প্রদান বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। যুব কল্যাণ তহবিলের মাধ্যমে যুব সংগঠনগুলোকে নিয়মিত আর্থিক অনুদান প্রদান করা হচ্ছে।

এছাড়া তিনি জানান, করোনা মহামারীসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রধানমন্ত্রীর বিশেষ ভূমিকা দেশে-বিদেশে বহুলভাবে প্রশংসিত হচ্ছে। প্রধানমন্ত্রীর উদ্যমী ও মানবিক গুণাবলীকে যুবদের মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে প্রথমবারের মতো শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার এ্যাওয়ার্ড চালু করা হয়েছে।

সবশেষে প্রতিমন্ত্রী জাতীয় যুবদিবস ২০২২ এর সকল আয়োজনে দেশের যুবসমাজসহ দেশবাসীকে অংশগ্রহনের উদাত্ত আহ্বান জানান। সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ যুব উন্নয়ন অধিদফতরের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102