• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:০৮ অপরাহ্ন
শিরোনামঃ
এবার চট্টগ্রাম থেকে ঢাকায় জ্বালানি তেল যাবে পাইপ লাইনে কাতারের আমির আসছেন সোমবার রাজস্ব ফাঁকি ঠেকাতে ক্যাশলেস পদ্ধতিতে যাচ্ছে এনবিআর বাংলাদেশে দূতাবাস খুলছে গ্রিস বঙ্গবন্ধু টানেলে পুলিশ-নৌবাহিনী-ফায়ার সার্ভিসের জরুরি যানবাহনের টোল মওকুফ সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আসছেন আরও ৪ লাখ মানুষ ৫০ বছরে দেশের সাফল্য চোখে পড়ার মতো চালের বস্তায় জাত, দাম উৎপাদনের তারিখ লিখতেই হবে মন্ত্রী-এমপির প্রার্থীদের সরে দাঁড়ানোর নির্দেশ প্রাণী ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাত এগিয়ে আসুক ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর ব্যাংকের আমানত বেড়েছে ১০.৪৩ শতাংশ বঙ্গবাজারে দশতলা মার্কেটের নির্মাণ কাজ শুরু শিগগিরই বেঁচে গেলেন শতাধিক যাত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

জাতীয় রপ্তানি ট্রফি পেল ৭৩ প্রতিষ্ঠান

সিরাজগঞ্জ টাইমস / ৪২ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩

২০২০-২১ অর্থবছরে বিভিন্ন খাতে পণ্য রপ্তানিতে অবদানের স্বীকৃতি হিসেবে জাতীয় রপ্তানি ট্রফি পেল দেশের ৭৩ প্রতিষ্ঠান। এদের মধ্যে সর্বোচ্চ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি প্রদান করা হয়। গতকাল বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে নির্বাচিত প্রতিষ্ঠানের মনোনীতদের হাতে এই রপ্তানি ট্রফি ও সনদ তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এ বছর ২৮ ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়। বিজয়ী প্রথম স্থান অধিকারী প্রতিষ্ঠান পেয়েছে স্বর্ণপদক, দ্বিতীয় স্থান অধিকারী রৌপ্য এবং তৃতীয় স্থান অর্জনকারীকে দেওয়া হয় ব্রোঞ্জপদক। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, ইপিবির ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান প্রমুখ।

এ বছর সর্বাধিক বৈদেশিক মুদ্রা অর্জনকারী প্রতিষ্ঠান হিসেবে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি ও সনদ। এ ছাড়া রপ্তানি ট্রফি পাওয়া অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে তৈরি পোশাক খাতের ওভেন ক্যাটাগরিতে স্নোটেক্স আউটওয়্যার স্বর্ণপদক পেয়েছে। একই ক্যাটাগরিতে একেএম নিটওয়্যার রৌপ্য এবং তারাশিমা অ্যাপারেলস ব্রোঞ্জপদক পেয়েছে। নিটওয়্যার ক্যাটাগরিতে ফ্লামিংগো ফ্যাশন স্বর্ণ, জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ রৌপ্য এবং লিবার্টি নিটওয়্যার ব্রোঞ্জপদক পেয়েছে। সব ধরনের সুতা ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছে বাদশা টেক্সটাইলস। এ ছাড়া স্কয়ার টেক্সটাইল রৌপ্য এবং এনজেড টেক্সটাইল ব্রোঞ্জপদক পেয়েছে।

টেক্সটাইল ফেব্রিক্সে স্বর্ণপদক পেয়েছে হা-মীম ডেনিম লিমিটেড। এনভয় টেক্সটাইলস রৌপ্য এবং আকিজ টেক্সটাইল মিলস ব্রোঞ্জপদক পেয়েছে। হোম ও স্পেশালাইজড টেক্সটাইল খাতে স্বর্ণপদক পেয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স এবং রৌপ্যপদক পেয়েছে মমটেক্স এক্সপো। এ ছাড়া

টেরিটাওয়েলে স্বর্ণপদক পেয়েছে নোমান টেরিটাওয়েল মিলস। কাঁচা পাট খাতে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স স্বর্ণ ও মেসার্স সারতাজ ট্রেড ইন্টারন্যাশনাল রৌপ্যপদক পেয়েছে। পাটজাত দ্রব্যে আকিজ জুট মিলস স্বর্ণ, জনতা জুট মিলস রৌপ্য এবং জোবাইদা করিম জুট স্পিনার্স ব্রোঞ্জপদক পেয়েছে। চামড়াজাত পণ্যে পিকার্ড বাংলাদেশ স্বর্ণ এবং এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ রৌপ্যপদক পেয়েছে। এ ছাড়া ফুটওয়্যার খাতে বে-ফুটওয়্যার স্বর্ণ এবং সনিভার্স ফুটওয়্যার রৌপ্যপদক লাভ করেছে। এ খাতে ব্রোঞ্জপদক পেয়েছে এ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার।

কৃষিপণ্যে (তামাক ব্যতীত) স্বর্ণপদক পেয়েছে ইনডিগো করপোরেশন। মনসুর জেনারেল ট্রেডিং রৌপ্য এবং ব্রোঞ্জপদক পেয়েছে হেরিটেজ এন্টারপ্রাইজ। কৃষি প্রক্রিয়াজাত পণ্যে (তামাকজাত পণ্য ব্যতীত) প্রাণ ডেইরি স্বর্ণ, হবিগঞ্জ এগ্রো রৌপ্য এবং এলিন ফুড প্রোডাক্টস ব্রোঞ্জপদক পেয়েছে। ফুল-ফলিয়েজ ক্যাটাগরিতে রাজধানী এন্টারপ্রাইজ স্বর্ণ ও রৌপ্যপদক পেয়েছে এলিন ফুডস ট্রেড। এ ছাড়া হস্তশিল্পজাত পণ্য খাতে কারুপণ্য রংপুর স্বর্ণ, বিডি ক্রিয়েশন রৌপ্য এবং ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেইড প্রোডাক্টস ব্রোঞ্জপদক পেয়েছে। মেলামাইন খাতে স্বর্ণপদক পেয়েছে ডিউরেবল প্লাস্টিক। প্লাস্টিক পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে বেঙ্গল প্লাস্টিকস। অলপ্লাস্ট বাংলাদেশ রৌপ্য এবং বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক ব্রোঞ্জপদক পেয়েছে।

সিরামিক সামগ্রী খাতে শাইনপুকুর সিরামিকস স্বর্ণ ও রৌপ্যপদক পায় আর্টিসান সিরামিকস। হালকা প্রকৌশল খাতে মেঘনা বাংলাদেশ স্বর্ণ, রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ রৌপ্য এবং ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্টস ব্রোঞ্জপদক পেয়েছে। ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং স্বর্ণ, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ রৌপ্য এবং বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ ব্রোঞ্জ পদক পেয়েছে। অন্যান্য শিল্পজাত পণ্য খাতে মেরিন সেফটি সিস্টেম স্বর্ণপদক, এশিয়া মেটাল মেরিন সার্ভিস রৌপ্য এবং বিএসআরএম স্টিলস ব্রোঞ্জপদক পেয়েছে। ফার্মাসিউটিক্যাল পণ্যে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস স্বর্ণ, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস রৌপ্য এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস ব্রোঞ্জপদক পেয়েছে।

কম্পিউটার সফটওয়্যার ক্যাটাগরিতে সার্ভিস ইঞ্জিন স্বর্ণ এবং গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেক রৌপ্য পদক পেয়েছে। ইপিজেডভুক্ত বাংলাদেশি মালিকানাধীন তৈরি পোশাক ক্যাটাগরিতে ইউনিভার্সেল জিন্স স্বর্ণ, প্যাসিফিক জিন্স রৌপ্য এবং এনএইচটি ফ্যাশন ব্রোঞ্জপদক পায়। ইপিজেডভুক্ত বাংলাদেশি মালিকানাধীন অন্যান্য পণ্য ক্যাটাগরিত স্বর্ণপদক পেয়েছে পদ্মা স্পিনিং অ্যান্ড কম্পোজিট, আরএম ইন্টারলাইনিংস রৌপ্য এবং স্টার প্যাকেজিং অ্যান্ড এক্সেসরিজ ব্রোঞ্জ পদক পায়। প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে মনট্রিমস লিমিটেড স্বর্ণ, এম অ্যান্ড ইউ প্যাকেজিং রৌপ্য এবং ইউনিগ্লোরি প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ ব্রোঞ্জ পদক পেয়েছে। অন্যান্য প্রাথমিক পণ্যে এন.আর. ট্রেড ইন্টারন্যাশনাল স্বর্ণ, হেয়ার স্টাইল ফ্যাক্টরি রৌপ্য এবং গাজী’স ফ্রেশ সিফুড রৌপ্যপদক পায়। অন্যান্য সেবা খাতে স্বর্ণপদক পেয়েছে মীর টেলিকম। নারী উদ্যোক্তা খাতে স্বর্ণপদক পায় পাইওনিয়র নিটওয়ার্স। এ খাতে বীকন নিটওয়্যার রৌপ্য এবং ইব্রাহিম নিট গার্মেন্টস ব্রোঞ্জপদক পেয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর