শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৫:১০ পূর্বাহ্ন

চা শ্রমিকদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময় আজ

ঢাকা অফিস :
  • সময় কাল : শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২
  • ৫২ বার পড়া হয়েছে

চা শ্রমিকদের সঙ্গে আজ শনিবার (৩ সেপ্টেম্বর) বিকেলে ভিডিও কনফারেন্সে মতবিনিময় করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা গেছে, দেশের চার জেলা থেকে ওই ভিডিও কলে অংশ নেবেন চা শ্রমিকরা।

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চণ্ডীছড়া চা-বাগানের খেলার মাঠ থেকে জেলার ২৪টি চা-বাগানের শ্রমিকরা ওই ভিডিও কলে অংশ নেবেন। অন্যদিকে মৌলভীবাজার থেকে ভিডিও কলে অংশ নেবেন ৯২টি চা-বাগানের শ্রমিকরা।

এ ছাড়া সিলেট এবং চট্টগ্রাম থেকেও ভিডিও কলে যোগ দেবেন শ্রমিকরা। এ আয়োজনকে সামনে রেখে এরই মধ্যে প্যান্ডেল নির্মাণ, অংশগ্রহণকারীর তালিকা এবং নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট সব ধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়েছে।

গত ৯ আগস্ট থেকে ৩০০ টাকা মজুরির দাবিতে আন্দোলন শুরু করেন চা বাগানের শ্রমিকেরা। এরপর তারা ১৩ আগস্ট থেকে পূর্ণদিবস কর্মবিরতি ও বিক্ষোভ করেন। এর মধ্যে কয়েক দফা বৈঠক হলেও তা সমাধান হয়নি। সম্প্রতি তারা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন।

২০ আগস্ট বিকেলে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা, শ্রম অধিদপ্তরের কর্মকর্তা, বাগান মালিক প্রতিনিধি ও চা-শ্রমিক নেতাদের মধ্যে বৈঠক হয়। বৈঠকে তাদের দৈনিক মজুরি ১৪৫ টাকা নির্ধারণ করা হয়। এরপর আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দিলেও কিন্তু সন্ধ্যার পর ফের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন চা-শ্রমিক নেতারা।

এরপর ২৭ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা বাগান মালিকদের সংগঠন বাংলাদেশ টি অ্যাসোসিয়েশনের (বিটিএ) বৈঠকে অনুষ্ঠিত হয়। বৈঠকের পর শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে বলে সাংবাদিকদের জানান প্রধানমন্ত্রীর মুখ্য সচিব।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102