• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:০২ পূর্বাহ্ন
শিরোনামঃ
বাংলাদেশের রেল উন্নয়নে সহযোগিতায় আগ্রহী রাশিয়া রেলপথে মাত্র ৪ ঘণ্টায় ঢাকা থেকে খুলনা, শুরু জুলাই থেকে এআই প্রযুক্তিতে চলবে সরকারি অফিস অর্থনৈতিক সঙ্কট মোকাবেলা করে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ সৌরবিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশকে ১২১ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার সুপারিশ সংশোধন করা হচ্ছে শ্রম আইন রেডিয়েশন প্রয়োগে ঘরেই সংরক্ষণ করা যাবে পেঁয়াজ চিকিৎসকরা অফিস টাইমে হাসপাতালের বাইরে গেলে ব্যবস্থা প্রবৃদ্ধির দৌড়ে চীন মালয়েশিয়ার চেয়ে এগিয়ে বাংলাদেশ প্রবৃদ্ধির দৌড়ে চীন মালয়েশিয়ার চেয়ে এগিয়ে বাংলাদেশ গণতন্ত্র দখলকারীদের থেকে এখন গণতন্ত্রের সবক শুনতে হয় ‘প্রতিরোধ যোদ্ধাদের’ স্বীকৃতি দিতে কমিটি বাড়ছে সামাজিক নিরাপত্তা বেষ্টনী সরকারি ক্রয় আইন পরিবর্তনের সুপারিশ শৃঙ্খলা ভঙ্গকারীরা পড়বেন ব্ল্যাকলিস্টে শারীরিক শিক্ষা ও সংগীতের শিক্ষক পাবে প্রাথমিক স্কুল থাইল্যান্ড সফর শেষে প্রধানমন্ত্রী ফিরেছেন রোগীর প্রতি অবহেলা বরদাশত করব না স্কুলে থাকবে না দ্বিতীয় শিফট

চতুর্থ আস্থা ভোট উতরে গেলেন থাই প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জ টাইমস / ৭৩ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ২৩ জুলাই, ২০২২

সাধারণ নির্বাচনের এগার মাস আগে বড় পরীক্ষা উতরে গেছেন থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান-ওচা। শনিবার (২৩ জুলাই) থাইল্যান্ডের পার্লামেন্টে অনাস্থা ভোটে বিজয় লাভ করেন প্রধানমন্ত্রী প্রায়ুথ এবং তার মন্ত্রীসভার ১০ সদস্য।

শনিবার অনুষ্ঠিত অনাস্থা ভোটে প্রধানমন্ত্রী প্রায়ুথের পক্ষে ভোটে পরে ২৫৬টি। ৬৮ বছর বয়সী প্রাক্তন সেনাপ্রধান প্রায়ুথসহ তিনজন উপ-প্রধানমন্ত্রী এবং সাতজন মন্ত্রীসভার সদস্যের বিপক্ষে ভোট পরে ২০৬টি। খবর রয়টার্স।

ভোটে অনুপস্থিত ছিলেন নয় থাই আইনপ্রণেতা। প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করতে বিরোধী দলের ৪৭৭টি সংসদীয় ভোটের মধ্যে ২৩৯টির বেশি ভোট প্রয়োজন ছিল।

অনাস্থা ভোটে জয়ের পর থাই সরকারের মুখপাত্র থানাকর্ন ওয়াংবুনকংচানা বলেন, ‘‘গত কয়েকদিনের নিন্দা বিতর্কের সময়, বিরোধীদের দ্বারা উত্থাপিত বিষয়গুলোতে কিছু ভুল তথ্য রয়েছে এবং সরকার বিষয়গুলো পরিষ্কার করার জন্য এই সুযোগটি ব্যবহার করেছে। এখন যেহেতু নিন্দার বিতর্ক শেষ হয়েছে আমরা জনগণ ও দেশের জন্য আমাদের সাথে কাজ করার জন্য বিরোধীদের প্রতি আহ্বান জানিয়েছি।’’

 

২০১৯ সালে নানা রাজনৈতিক অস্থিরতার পর থাইল্যান্ডের ক্ষমতায় আরোহন করেন প্রায়ুথ চ্যান-ওচা। এরপর থেকে এ নিয়ে চার বারের মত অনাস্থা ভোটের সম্মুখীন হন তিনি।

সম্প্রতি প্রায়ুথের নেতৃত্বাধীন ১৭ দলীয় জোটের বিরুদ্ধে দুর্নীতি এবং অর্থনৈতিক অব্যবস্থাপনার অভিযোগ তুলেন বিরোধীরা। এরপরই প্রধানমন্ত্রী প্রায়ুথ এবং তার মন্ত্রী সভার দশ সদস্যের বিরুদ্ধে অনাস্থা ভোটে আহ্বান করা হয়।

এর আাগে ২০২০ সালের জুলাই মাসে সরকারকে চ্যালেঞ্জ জানাতে যুব নেতৃত্বাধীন দলগুলো সংসদের সামনে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করে। সেই সময় অনাস্থার সমান্তরালে একটি গণভোট আয়োজন করেছিল বিক্ষোভরত গোষ্ঠীগুলো। ওই গণভোটে প্রায়ুথ সরকারের বিরুদ্ধে পরে প্রায় ১৭ হাজার ভোট, পক্ষে ভোট পড়েছিল মাত্র ২৫১টি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর