• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৮:৪৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে আপাতত মার্জারে যাচ্ছে ১০ ব্যাংক, এর বাইরে নয়: বাংলাদেশ ব্যাংক রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ ৪৪ শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন খালির নির্দেশ চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ কৃচ্ছ্রসাধনে আগামী বাজেটেও থোক বরাদ্দ থাকছে না নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র প্রার্থী হচ্ছেন বিএনপি জামায়াত নেতারাও কিস্তির সময় পার হলেই মেয়াদোত্তীর্ণ হবে ঋণ বিভেদ মেটাতে মাঠে আওয়ামী লীগ নেতারা রেমিট্যান্সে সুবাতাস, ১২ দিনে এলো ৮৭ কোটি ডলার বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ পথচলা হয়ে উঠুক আরো শক্তিশালী বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা: ওবায়দুল কাদের আজ খুলছে অফিস-আদালত-ব্যাংক-বিমা হাওরে বিশ্বের দীর্ঘতম আলপনা সমৃদ্ধ ও স্মার্ট ভবিষ্যৎ নির্মাণে একযোগে কাজ করার আহ্বান অর্থ প্রতিমন্ত্রীর বাংলাদেশি জাহাজ ছিনতাই: সোমালিয়ার ৮ জলদস্যু গ্রেপ্তার ইরান-ইসরাইল উত্তেজনা নিরসন ও গাজায় হত্যাযজ্ঞ বন্ধ চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনা নিয়ে এলো ১৪৩১ পয়লা বৈশাখে র‌্যালি করবে আওয়ামী লীগ চালের বস্তায় লিখতে হবে মূল্য-জাত

চতুর্থ আস্থা ভোট উতরে গেলেন থাই প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জ টাইমস / ৭১ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ২৩ জুলাই, ২০২২

সাধারণ নির্বাচনের এগার মাস আগে বড় পরীক্ষা উতরে গেছেন থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান-ওচা। শনিবার (২৩ জুলাই) থাইল্যান্ডের পার্লামেন্টে অনাস্থা ভোটে বিজয় লাভ করেন প্রধানমন্ত্রী প্রায়ুথ এবং তার মন্ত্রীসভার ১০ সদস্য।

শনিবার অনুষ্ঠিত অনাস্থা ভোটে প্রধানমন্ত্রী প্রায়ুথের পক্ষে ভোটে পরে ২৫৬টি। ৬৮ বছর বয়সী প্রাক্তন সেনাপ্রধান প্রায়ুথসহ তিনজন উপ-প্রধানমন্ত্রী এবং সাতজন মন্ত্রীসভার সদস্যের বিপক্ষে ভোট পরে ২০৬টি। খবর রয়টার্স।

ভোটে অনুপস্থিত ছিলেন নয় থাই আইনপ্রণেতা। প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করতে বিরোধী দলের ৪৭৭টি সংসদীয় ভোটের মধ্যে ২৩৯টির বেশি ভোট প্রয়োজন ছিল।

অনাস্থা ভোটে জয়ের পর থাই সরকারের মুখপাত্র থানাকর্ন ওয়াংবুনকংচানা বলেন, ‘‘গত কয়েকদিনের নিন্দা বিতর্কের সময়, বিরোধীদের দ্বারা উত্থাপিত বিষয়গুলোতে কিছু ভুল তথ্য রয়েছে এবং সরকার বিষয়গুলো পরিষ্কার করার জন্য এই সুযোগটি ব্যবহার করেছে। এখন যেহেতু নিন্দার বিতর্ক শেষ হয়েছে আমরা জনগণ ও দেশের জন্য আমাদের সাথে কাজ করার জন্য বিরোধীদের প্রতি আহ্বান জানিয়েছি।’’

 

২০১৯ সালে নানা রাজনৈতিক অস্থিরতার পর থাইল্যান্ডের ক্ষমতায় আরোহন করেন প্রায়ুথ চ্যান-ওচা। এরপর থেকে এ নিয়ে চার বারের মত অনাস্থা ভোটের সম্মুখীন হন তিনি।

সম্প্রতি প্রায়ুথের নেতৃত্বাধীন ১৭ দলীয় জোটের বিরুদ্ধে দুর্নীতি এবং অর্থনৈতিক অব্যবস্থাপনার অভিযোগ তুলেন বিরোধীরা। এরপরই প্রধানমন্ত্রী প্রায়ুথ এবং তার মন্ত্রী সভার দশ সদস্যের বিরুদ্ধে অনাস্থা ভোটে আহ্বান করা হয়।

এর আাগে ২০২০ সালের জুলাই মাসে সরকারকে চ্যালেঞ্জ জানাতে যুব নেতৃত্বাধীন দলগুলো সংসদের সামনে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করে। সেই সময় অনাস্থার সমান্তরালে একটি গণভোট আয়োজন করেছিল বিক্ষোভরত গোষ্ঠীগুলো। ওই গণভোটে প্রায়ুথ সরকারের বিরুদ্ধে পরে প্রায় ১৭ হাজার ভোট, পক্ষে ভোট পড়েছিল মাত্র ২৫১টি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর