• শুক্রবার, ২১ জুন ২০২৪, ০২:০৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
ঈদের ২য় দিনে শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ ডিএনসিসির বিসিক চামড়া শিল্প নগরীর সিইটিপি প্রস্তুত : শিল্প সচিব আজ থেকে নতুন সময়সূচিতে চলবে সরকারি অফিস হাসপাতাল ভিজিট করে ডাক্তার হিসেবে লজ্জা লাগছে : স্বাস্থ্যমন্ত্রী এবার আছাদুজ্জামানের দুর্নীতি তদন্তে নামছে দুদক? কবি অসীম সাহার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সেন্টমার্টিন দ্বীপ নিয়ে স্বার্থান্বেষী মহলের গুজবে বিভ্রান্ত হবেন না: আইএসপিআর ঈদ কেন্দ্র করে বাড়ল রিজার্ভ চামড়া কেনায় মিলছে ২৭০ কোটি টাকা ঋণ দুই সিটিতে কুরবানির বর্জ্য অপসারণে প্রস্তুত ১৯ হাজার কর্মী দুর্নীতি করে, কাউকে ঠকিয়ে সফল হওয়া যায় না: এলজিআরডি মন্ত্রী আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী বিজিবি পুলিশকে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট হচ্ছে কৃষি জুনের ১২ দিনে প্রবাসীরা ১৪৬ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন পদ্মা সেতুতে দ্বিতীয় সর্বোচ্চ, বঙ্গবন্ধুতে নতুন রেকর্ড পাস হতে পারে ঋণের কিস্তি ছাড়ের প্রস্তাব সারা দেশে অভিযানের নির্দেশ জনশক্তি নিতে আজারবাইজানকে অনুরোধ সরে গেছে মিয়ানমারের জাহাজ

গোল্ডেন গ্লোবে ডাক পেলেন বাংলাদেশের রীতি

সিরাজগঞ্জ টাইমস / ১৯৫ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২

বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক সাদিয়া খালিদ রীতি ডাক পেলেন গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড থেকে। ৮০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় তিনিও একজন ভোটার থাকবেন। আগেও বিশ্বের বেশ কয়েকটি নামকরা উৎসবের বিচারক প্যানেলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন রীতি। গোল্ডেন গ্লোবের এবারের আসরে অংশ নেওয়া সিনেমাগুলোর চূড়ান্ত তালিকা তৈরি করবেন বিশ্বের মোট ২০০ জন ভোটার। তাদের মধ্যে বাংলাদেশের রীতি একজন।

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে রীতি এই সম্মান লাভ করেছেন। এর আগে যুক্তরাষ্ট্রপ্রবাসী বাংলাদেশি সাংবাদিক মুনাওয়ার হোসেন ১৯৯৩ সালে গোল্ডেন গ্লোবে ভোট দেওয়ার সম্মান অর্জন করেছিলেন। তার অন্তর্ভুক্তির ৩০ বছর পর আবারও সেই তালিকায় উঠল এক বাংলাদেশির নাম। মুনাওয়ার হোসেন বাংলাদেশি হলেও তিনি ভোটার হিসেবে ডাক পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে। এবার রীতির অন্তর্ভুক্তিটা সরাসরি বাংলাদেশের নাগরিক হিসেবে হয়েছে; যা গোল্ডেন গ্লোবের ইতিহাসে প্রথম।

হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন আয়োজিত ৮০তম গোল্ডেন গ্লোব পুরস্কারের আসর বসবে ২০২৩ সালের ১০ জানুয়ারি, যুক্তরাষ্ট্রে। এবারই প্রথম যুক্তরাষ্ট্রের বাইরের ভোটারদের স্বাগত জানাচ্ছেন আয়োজকেরা। রীতি বলেন, ‘বাংলাদেশি হিসেবে এটা আমার জন্য অনেক আনন্দ ও গর্বের। এই প্রাপ্তির পরিধি আমি আরও বাড়াতে চাই, বাংলাদেশের হয়ে।’

গোল্ডেন গ্লোব কর্তৃপক্ষ বর্তমান ৯৭ জন ভোটারের সঙ্গে নতুন ১০৩ জন ভোটার যোগ করেছে এই বছর। মোট ৬২টি দেশের প্রতিনিধিরা থাকছেন এই তালিকায়। সাদিয়া খালিদ রীতি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস (ইউসিএলএ) থেকে চিত্রনাট্যে পড়াশোনা করেছেন। তিনি ঢাকা এবং লস অ্যাঞ্জেলেসে ২০১২ সাল থেকে বিনোদন সাংবাদিকতায় কাজ করেছেন। তিনি ইতালি, ভারত, ইংল্যান্ড, নেপাল, ফ্রান্স, রাশিয়া ও বাংলাদেশের বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে ফিল্ম স্টাডিজ বিষয়ে পড়ান রীতি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর