• শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
তথ্যপ্রযুক্তি খাতে করারোপ হচ্ছে না ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলতে বাধা নেই টেলিটক, বিটিসিএলকে লাভজনক করতে ব্যবস্থা নেয়ার সুপারিশ ভারত থেকে ২শ কোচ কেনার চুক্তি বেসরকারি কোম্পানি চালাতে পারবে ট্রেন দেশে মাথাপিছু আয় বেড়ে ২৭৮৪ ডলার ৫ জুন বাজেট অধিবেশন শুরু চালু হচ্ছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক শান্তি পুরস্কার বুদ্ধ পূর্ণিমা অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বার্তা পাঠ করলেন বিপ্লব বড়ুয়া ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক নিত্যপণ্যের বাজার কঠোর মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর উত্তরা থেকে টঙ্গী মেট্রোরেলে হবে নতুন ৫ স্টেশন এমপিও শিক্ষকদের জন্য আসছে আচরণবিধি সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে কাজ করছে: পরিবেশমন্ত্রী বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী কানাডা মেট্রোরেলে ভ্যাট এনবিআরের ভুল সিদ্ধান্ত ২৫ মে বঙ্গবাজার কমপ্লেক্সের নির্মাণ কাজের উদ্ভোধন করবেন প্রধানমন্ত্রী সাগরে মাছ ধরা ৬৫ দিন বন্ধ বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে তিনজন নিহত বঙ্গবন্ধু ‘জুলিও কুরি’ পদক নীতিমালা মন্ত্রিসভায় উঠছে

করোনায় দৈনিক সংক্রমণ পৌনে সাত লাখ ছাড়াল

সিরাজগঞ্জ টাইমস / ২০০ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ২৭ আগস্ট, ২০২২

শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়েই বৃদ্ধি পেয়েছে প্রাণঘাতী ভাইরাসে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। শুক্রবার করোনায় বিশ্বজুড়ে কোভিড আক্রান্ত হয়েছেন ছয় লাখ ৭৬ হাজার ৪০০ জন এবং কোভিডজনিত অসুস্থতায় এ দিন মৃত্যু হয়েছে এক হাজার ৮৪০ জনের।

এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন সাত লাখ ২০ হাজার ১১৯ জন।

করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে এসব তথ্য।

শুক্রবার দৈনিক সংক্রমণে বিশ্বে শীর্ষে ছিল জাপান; দেশটিতে এই দিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন দুই লাখ ২৭ হাজার ১৩৯ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মারা গেছেন ৩১০ জন।

এছাড়া কোভিডজনিত অসুস্থতায় এ দিন সর্বোচ্চ মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। ওয়ার্ল্ডো মিটারসের তথ্য অনুযায়ী, এ দিন দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৩১২ জনের, আর করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৬৩ হাজার ৭৯৭ জন।

জাপান ও যুক্তরাষ্ট্র ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো— ব্রাজিল (মৃত ১৩৬ জন, নতুন আক্রান্ত ১৮ হাজার ২৭০ জন), জার্মানি (মৃত একশ একজন, নতুন আক্রান্ত ৩৩ হাজার ২২৬ জন), ইতালি (মৃত ৯৯ জন, নতুন আক্রান্ত ২১ হাজার ৯৯৫ জন), ও দক্ষিণ কোরিয়া (নতুন আক্রান্ত এক লাখ এক হাজার ৬৪ জন, মৃত ৮১ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা এক কোটি ৮৬ লাখ ৩৩ হাজার ৩২৬ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন এক কোটি ৮৫ লাখ ৮৯ হাজার ৮৩৬ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৪৩ হাজার ৪৯০ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

এরপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যদিও এতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬০ কোটি ৪৮ লাখ ৯২ হাজার ১৬৫ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৪ লাখ ৮৫ হাজার ৬০৪ জনের।

এছাড়া গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৫৭ কোটি ৯৭ লাখ ৭৩ হাজার ২৩৫ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর