বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৩৮ অপরাহ্ন

আস্থার বাহন সাইকেল: কোথায় পাবেন, কেমন দাম

সিরাজগঞ্জ টাইমস ডেস্ক:
  • সময় কাল : শনিবার, ৬ আগস্ট, ২০২২
  • ১১৫ বার পড়া হয়েছে

বাহন হিসেবে বাইসাইকেলের ব্যবহার আরও দুইশ বছর আগে থেকেই হয়ে আসছে। ভারত উপমহাদেশে এই প্রচলনের ইতিহাসও এক শতকের। তখন থেকে মূলত পশ্চিমা দেশগুলো থেকে দুই চাকার এই সরল যন্ত্র আমদানি করা হতো।

বর্তমানে দেশেও তৈরি হচ্ছে সাইকেল। স্বাস্থ্য সচেতন ব্যক্তিদের পছন্দের যান এটি। বর্তমানে জ্বালানি তেলে মূল্য বৃদ্ধির প্রভাব পড়েছে গণপরিবহন এবং মোটরসাইকেলে। তাই দুই চাকার প্যাডেলের সাইকেলের প্রতি আগ্রহ দেখাচ্ছেন অনেকেই। কেমন সাইকেল আপনার জন্য উপযুক্ত? কোথায় পাবেন? কেমন দামে মিলবে? সব প্রশ্নের উত্তর জানুন।

cycleকেমন সাইকেল কিনবেন?

এই প্রশ্নের উত্তরের জন্য সবার আগে জানতে হবে কেন আপনি সাইকেল কিনতে চাচ্ছেন। এই যানটি কেনার ক্ষেত্রে বেশ কয়েকটি বিষয়ে গুরুত্ব দিতে হয়। বয়স, বাজেট, শারীরিক গঠন, নিজস্ব পছন্দ ইত্যাদি বিষয় খেয়াল রেখে সাইকেল নির্বাচন করুন। সমতল রাস্তায় চলাচলের জন্য সবচে উপযুক্ত রোড সাইকেল। এগুলো সোজা, বাঁকানো, রেসিং ইত্যাদি স্টাইলের হয়ে থাকে। দ্রুতগতিতে চলাচলের জন্য এমন সাইকেল উপযুক্ত।

আবার আপনি যদি দুর্গম পথে চলাচল করেন তবে মাউন্টেন সাইকেল বেশি উপযোগী। এই বাইকগুলোতে বড় টায়ার ও উন্নত মানের সাসপেন্সন থাকে। ফলে কাঁদা মাটি, পাহাড়ি রাস্তা, ও গ্রামের কাঁচা মাটিতে সহজে চলা যায়।

cycleমোটর নাকি প্যাডেল সাইকেল?

বর্তমানে বাজারে দুই ধরনের সাইকেল পাওয়া যায়। প্যাডেল সাইকেল আমাদের চিরচেনা পরিচিত সাইকেল। যা প্যাডেল ঘুরিয়ে চালানো হয়। অন্যদিকে মোটর সাইকেলগুলোতে ইলেকট্রিক মোটর সংযুক্ত করা হয়। সঙ্গে প্যাডেলও থাকে। মোটরগুলো চলার জন্য সাইকেলে ব্যাটারি লাগানো থাকে। একবার চার্জ দিলে ৩০-৪০ কিলোমিটার চলতে সক্ষম এগুলো।

কোনটি ভালো: অ্যালুমিনিয়াম নাকি স্টিল বডি?

বর্তমান বাজারে স্টিল বডির সাইকেলগুলোর তুলনায় অ্যালুমিনিয়াম বডির সাইকেলগুলো বেশি জনপ্রিয়তা পাচ্ছে। কারণ এগুলো তুলনামূলক ওজনে হালকা কিন্তু শক্ত। মানে ভালো হওয়ায় অ্যালুমিনিয়াম বডির সাইকেলের দামও কিছুটা বেশি হয়।

cycleস্ট্যান্ডার্ড ব্রেক নাকি ডিস্ক ব্রেক বেশি উপযোগী?

স্ট্যান্ডার্ড ব্রেকের তুলনায় ডিস্ক ব্রেকগুলো অনেক বেশি ভালো ব্রেকিং নিশ্চয়তা দিয়ে থাকে। এই সাইকেলগুলো দেখতেও বেশ সুন্দর হওয়ায় চাহিদা অনেক বেশি। বাংলাদেশের রাস্তার জন্য ডিস্ক ব্রেক বেশি উপযোগী। কেননা এটি দ্রুত এবং নিখুঁত ব্রেকের নিশ্চয়তা দেয়।

মিলবে কেমন দামে? 

আকার ও মানের ওপর নির্ভর করে সাইকেলের দাম নির্ধারণ করা হয়। প্রাপ্তবয়স্কদের সাইকেলের দাম ৭ থেকে ১২ হাজারের মধ্যে ওঠানামা করে। সাইকেলে কেমন উপাদান ব্যবহার করা হয়েছে, কী কী সুবিধা আছে, প্রযুক্তির ব্যবহার হয়েছে কিনা- সব মিলিয়েই দাম ঠিক করা হয়। এছাড়া অনলাইন মার্কেট প্লেসে সেকেন্ড হ্যান্ড সাইকেলও পাওয়া যায়। সেক্ষেত্রে দরদাম করে নেওয়ার সুযোগ থাকে।

cycle

কোথায় পাবেন? 

সাইকেলের সবচেয়ে বড় বাজার হচ্ছে ঢাকার বংশালে। এছাড়া সায়েন্স ল্যাবরেটরি, সায়েদাবাদ, উত্তরা, ধানমন্ডি, টঙ্গী বাজার ইত্যাদি এলাকাতেও সাইকেল পাবেন। ঢাকার বাইরে বড় বড় শহরগুলো সাইকেলের দোকান রয়েছে। সাধারণত ভারত, চীন, তাইওয়ান, থাইল্যান্ড, কোরিয়া প্রভৃতি দেশ থেকে আমদানি করতে হয় বলে এর মূল্যও বেশি। তবে বর্তমানে মেঘনা, আরএফএল, জার্মান বাংলা, আলিটা, করভো ইত্যাদি প্রতিষ্ঠান দেশের কারখানায় সাইকেল তৈরি করছে। সেগুলোর দাম থাকবে হাতের নাগালেই।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102