শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১০:৫৬ অপরাহ্ন

আজারবাইজান ও আর্মেনিয়ার সীমান্তে তীব্র সংঘর্ষ

অনলাইন ডেস্ক :
  • সময় কাল : মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২
  • ৮৩ বার পড়া হয়েছে

আজারবাইজান ও আর্মেনিয়ার সীমান্তে দু’দেশের সেনাদের মধ্যে তীব্র সংঘর্ষ হয়েছে। মঙ্গলবার আজারবাইজানি কর্তৃপক্ষ এমন তথ্য জানিয়েছে। এ সময় উভয় পক্ষেই হতাহতের ঘটনা ঘটে বলে জানা গেছে।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে আর্মেনিয়ান সেনাবাহিনী তাদের সীমান্ত এলাকা দাশকেসান, কালবাজার এবং লাচিনে উস্কানিমূলক কর্মকাণ্ডে লিপ্ত হলে এমন পরিস্থিতির সৃষ্টি হয়।

আজারবাইজানি কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, আর্মেনিয়ান সেনাবাহিনীর কিছু সদস্য নাশকতার উদ্দেশ্যে আজারবাইজানি সেনাবাহিনীর অবস্থানস্থলের বিভিন্ন জায়গা ও রাস্তায় মাইন বিছিয়েছিল। পরিস্থিতি মোকাবেলায় আজারবাইজানি সেনাদের নেওয়া পাল্টা ব্যবস্থার ফলস্বরূপ এ সংঘর্ষ শুরু হয়। এ সময় উভয় পক্ষের সেনারা হতাহত হয়।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে যে আর্মেনিয়ান প্রশাসন সংঘাতের জন্য সম্পূর্ণরূপে দায়ী।

এদিকে আর্মেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, আজারবাইজান-আর্মেনিয়া সীমান্তে সর্বশেষ সংঘর্ষের বিষয়ে আর্মেনিয়ান প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান মঙ্গলবার ভোরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে পৃথকভাবে ফোনালাপ করেছেন।

ওই ফোনালাপের সময় ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন যে এ ধরনের সামরিক উত্তেজনা বৃদ্ধি অগ্রহণযোগ্য। এখন পরিস্থিতি শান্ত করা দরকার।

অপরদিকে আর্মেনিয়ান গণমাধ্যম জানিয়েছে, পাশিনিয়ান বিষয়টি সমাধানের জন্য আর্মেনিয়ান নিরাপত্তা পরিষদের একটি বৈঠক ডেকেছেন।

এ বিষয়ে সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন বলেছেন, আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে সংঘর্ষের খবরে মার্কিন যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। এ সময় তিনি অবিলম্বে শত্রুতা বন্ধের বিষয়ে আহ্বান জানান। তিনি বলেন, আমরা অনেক আগেই স্পষ্ট করে দিয়েছি যে এ সংঘাতের কোনো সামরিক সমাধান হবে না।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102