• শনিবার, ২২ জুন ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
সলঙ্গার ধুবিল মেহমানশাহী উচ্চ বিদ্যালয়ে পরিক্ষার আগেই অর্থ বানিজ্যের অভিযোগ সিলেট-সুনামগঞ্জে বন্যাদুর্গতদের পাশে আনসাররা কৃষিতে বকেয়া ভর্তুকি : ১০ হাজার কোটির বন্ড ইস্যু করছে সরকার ঈদকে ঘিরে রেমিট্যান্স বেড়েছে দেশে শেখ হাসিনার দিল্লি সফরের তিন প্রধান কারণ ঈদের ২য় দিনে শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ ডিএনসিসির বিসিক চামড়া শিল্প নগরীর সিইটিপি প্রস্তুত : শিল্প সচিব আজ থেকে নতুন সময়সূচিতে চলবে সরকারি অফিস হাসপাতাল ভিজিট করে ডাক্তার হিসেবে লজ্জা লাগছে : স্বাস্থ্যমন্ত্রী এবার আছাদুজ্জামানের দুর্নীতি তদন্তে নামছে দুদক? কবি অসীম সাহার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সেন্টমার্টিন দ্বীপ নিয়ে স্বার্থান্বেষী মহলের গুজবে বিভ্রান্ত হবেন না: আইএসপিআর ঈদ কেন্দ্র করে বাড়ল রিজার্ভ চামড়া কেনায় মিলছে ২৭০ কোটি টাকা ঋণ দুই সিটিতে কুরবানির বর্জ্য অপসারণে প্রস্তুত ১৯ হাজার কর্মী দুর্নীতি করে, কাউকে ঠকিয়ে সফল হওয়া যায় না: এলজিআরডি মন্ত্রী আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী বিজিবি পুলিশকে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট হচ্ছে কৃষি জুনের ১২ দিনে প্রবাসীরা ১৪৬ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন

আগস্টে ধর্ষণ-নির্যাতনের শিকার ৪৬৪ নারী-শিশু

সিরাজগঞ্জ টাইমস / ৭৪ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ৩১ আগস্ট, ২০২২

দেশে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে ধর্ষণ ও শিশু নির্যাতনের মতো অপরাধমূলক ঘটনা। এরমধ্যে শুধু আগস্ট মাসেই ধর্ষণ ও নির্যাতনের ভুক্তভোগী হয়েছেন ৪৬৪ জন। যেখানে গত জুলাইয়েও এই সংখ্যা ছিল ২৯৫ জনে।

বুধবার (৩১ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। সংগঠনটির লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত খবরের ভিত্তিতে ওই প্রতিবেদন তৈরি করেছে মহিলা পরিষদ।

পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, শুধু আগস্ট মাসেই মোট ৩৬৬ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এদের মধ্যে ১৩ জন কন্যাশিশু ও নয়জন নারীসহ মোট ২২ জন দলবদ্ধ ধর্ষণের শিকার। যারমধ্যে দুই জন কন্যাশিশু সহ দুই নারীকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এসব ছাড়াও আটজন কন্যাসহ মোট ১৩ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

বাংলাদেশ মহিলা পরিষদের তথ্যমতে, গত জুলাই মাসের হিসেবে নারী ও কন্যাশিশু নির্যাতনের সংখ্যা বেড়ে ৭১ জনে দাঁড়িয়েছে। এছাড়া গতমাসের চেয়ে ধর্ষণের ভুক্তভোগী বেড়েছে ২৫ জন।

এদিকে, আগস্টে নিপীড়নের শিকার ২২ জনের মধ্যে ২১ জনই কন্যা শিশু। এছাড়া ১৯ জন উত্ত্যক্তকরণের শিকার হয়েছেন, যার মধ্যে ১৮ জনই কন্যা। এসব কারণে একজনের আত্মহত্যার ঘটনাও ঘটেছে।

অন্যদিকে, আগস্ট মাসে এক কন্যাশিশুসহ এসিডে দগ্ধের শিকার হয়েছেন দুই জন। পাশাপাশি যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন ১৫ জন। এরমধ্যে এক কন্যাসহ পাঁচজনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। সেই সঙ্গে একমাসে শারীরিক নির্যাতনের শিকার মোট ১৯ জনের মধ্যে আটজনই কন্যা।

এছাড়াও পারিবারিক সহিংসতার শিকার সাত জন এরমধ্যে দুইজন কন্যা। আর গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন দুইজন। এরমধ্যে একজনকে হত্যা করা ছাড়াও এক গৃহকর্মীর আত্মহত্যার ঘটনা ঘটেছে।

বাংলাদেশ মহিলা পরিষদ আরও জানিয়েছে, আগস্ট মাসে বিভিন্ন কারণে পাঁচজন শিশুসহ মোট ৪০ জনকে হত্যা করা হয়েছে। এছাড়া তিনজনকে হত্যার চেষ্টা করা হয়েছে। পাশাপাশি একমাসে তিন কন্যাসহ ২৯ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। সেই সঙ্গে এই সময়ের মাঝে ১১ জন কন্যাসহ ৩০ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে এবং তিন শিশুসহ মোট পাঁচজন আত্মহত্যার প্ররোচণার শিকার হয়েছেন।

এদিকে, আগস্টে বাল্যবিয়ে সংক্রান্ত ঘটনা ঘটেছে পাঁচটি। এছাড়া আরও সাতটি প্রতিরোধ করা হয়েছে।

অন্যদিকে, তিন শিশুসহ একমাসে সাইবার ক্রাইম অপরাধের শিকার হয়েছেন ৭ জন। সেই সঙ্গে আগস্টে ১৩ জন কন্যাসহ মোট ১৫ জন অপহরণের শিকার হয়েছেন। পাশাপাশি একজনকে অপহরণের চেষ্টা করা হয়েছে। এছাড়া বিভিন্নভাবে ১০ জন নির্যাতনের শিকার হয়েছেন।

উল্লেখ্য, গত জুলাই মাসে মোট ২৯৫ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। এরমধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ৪৮ শিশুসহ ৭৩ জন নারী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর